Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
Share on skype

আপনারা হয়তো সচরাচর শুনে থাকবেন যে অনেক মহিলাই স্ট্রেস ইউরিনারি ইনকনটিনেন্স -এর সমস্যায় ভোগেন, অর্থাৎ তাদের হাঁচি-কাশির বা পেটে সামান্য চাপ পড়ার সঙ্গে -সঙ্গে ইউরিন লিক হয়ে যায়। পথে ঘাটে কোনো মহিলার এমন হলে হয়তো তাকে একটা লজ্জাজনক পরিবেশে পড়তে হয়। এমনকি যেসব মহিলারা ঘরে থাকেন তারা যদি রান্না ঘরে গিয়ে এরকম হয় সেক্ষেত্রেও হয়তো তাকে লজ্জাজনক পরিবেশে পড়তে হয়। এই ধরনের রোগকে বলা হয় স্ট্রেস ইউরিনারি  ইনকনটিনেন্স বা SUI । তাই আসুন জেনে নেওয়া যাক এর চিকিৎসা পদ্ধতির ব্যাপারে।

স্ট্রেস ইউরিনারি ইনকনটিনেন্স এর চিকিৎসা কি ভাবে সম্ভব ?

  • পেলভিক ফ্লোর এক্সারসাইজ – পেলভিক মাসলগুলকে শক্ত করার জন্য। যদিও এক্ষেত্রে এটা খুব বেশি কার্যকর নয়।  
  • সার্জারি – কিছু অপারেশন আছে। আগে মেস্‌ দিয়ে অপারেশন করা হতো, কিন্তু এই মেস্‌ দিয়ে অপারেশন-এর অনেক সাইড এফেক্ট আছে। তাই এই চিকিৎসা এখন অনেকটাই কমে গেছে।
  • রেডিও ফ্রিকোয়েন্সি- আজকের দিনে স্ট্রেস ইউরিনারি  ইনকনটিনেন্স-এর চিকিৎসা হিসেবে এসেছে রেডিও ফ্রিকোয়েন্সি। এটি একটি পুরোপুরিভাবে আউটডোর কার্যপ্রণালী। যাতে করে রোগীকে হাসপাতালে ভর্তি হতে হয় না। কোনো আনাস্থেসিয়া লাগে না। এখানে কোনো কাঁটা-ছেড়ার গল্প নেই। একটি রেডিও ফ্রিকোয়েন্সি প্রবের মাধ্যমে চিকিৎসা করা হয় সম্পূর্ণভাবে আউটডোর ভিত্তিতে। রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে চিকিৎসা করলে টিসুগুলোর মৃদু উষ্ণায়ন ঘটে। তার ফলে নতুন কোলাজেন টিস্যু সৃষ্টি হয়। নতুন কোলাজেন টিস্যু সৃষ্টি হলে সেখানে নতুন ব্লাড ভেসেলস আসে এবং টিস্যুটি শক্তপোক্ত হয়। ফলে যে  intrinsic sphincter deficiency, যার জন্য এই ইউরেনারি লিকেজটি ঘটে সেটি অনেকটাই উপশম হয়। এই রেডিও ফ্রিকোয়েন্সি ট্রিটমেন্ট-এর পরে রোগী সেদিনই বাড়ি ফিরে যেতে পারেন এবং তার দৈনন্দিন কাজকর্ম শুরু করতে পারেন। এই ট্রিটমেন্ট করানোর পরে রোগী সেই-দিনই সহবাস করতে পারেন।

স্ট্রেস ইউরিনারি  ইনকনটিনেন্স বা SUI মহিলাদের ঘরে আটকে দেয়। তারা বাইরে বেরোতে ভয় পান, কারন একটা লজ্জা জনক পরিবেশে তারা পড়তে পারেন। আধুনিক রেডিও ফ্রিকোয়েন্সির দ্বারা এই স্ট্রেস ইউরিনারি  ইনকনটিনেন্স কে সহজেই সারিয়ে তোলা সম্ভব, তবে তার জন্য একজন Cosmetic Gynecologist-এর সাহায্য ভীষণ ভাবে প্রয়োজন।

Share on facebook
Share on linkedin
Share on telegram
Share on whatsapp