পারকিনসন্সের বিরুদ্ধে লড়াই… কলকাতায় আয়োজিত সেমিনারে উঠে এল সুস্থতার নতুন দিশা

Published by

পারকিনসন্স এমন একটি ব্যাধি যা বর্তমান সময়ে দাঁড়িয়ে সারা ভারত তথা বিশ্ববাসীর কাছে ভয়ঙ্কর চিন্তার কারণ। ভারতে প্রতিবছরেই এই রোগে আক্রান্ত হন প্রায় ১০ লক্ষাধিক মানুষ। আর পারকিনসন্সের সাথে লড়াই করার জন্য সবার আগে প্রয়োজন সচেতনতা। এবার আমাদের রাজ্যবাসীর মধ্যেও সচেতনতা জাগানোর উদ্দেশ্যে ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্স (I-NK)-এর তরফে গত ৩রা এবং ৪ঠা ডিসেম্বর বার্ষিক continuing medical education (CME) সেমিনার পালন করা হল।

এই সেমিনারের দায়িত্বে ছিলেন ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্স (I-NK)-এর গুরুত্বপূর্ণ বিভাগ নিউরো-রিহ্যাবিলিটেশনের সদস্যরা। বলা বাহুল্য, CME এমন একটি সেমিনার যেখানে প্রতিবছর চিকিৎসাক্ষেত্রের সঙ্গে যুক্ত বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সরাসরি আলোচনা করা হয়। শুধু তাই নয়, তরুণ চিকিৎসকরা ভবিষ্যতে কী কী ভাবে নিজেদের সাফল্যের শিখরে নিয়ে যেতে পারে সেই বিষয়েও চর্চা চলে।

দুই দিনব্যাপী এই সেমিনারের নির্বাচিত বিষয় ছিল ‘পারকিনসন্স রোগের রিহ্যাবিলিটেশন’। পারকিনসন্স রোগের বিরুদ্ধে সাধারণ মানুষের লড়াইকে আরোও একধাপ এগিয়ে দেওয়ার উদ্দেশ্যেই এই সেমিনারের মূল ট্যাগলাইন রাখা হয়, ‘Patient-centred realistic goal-oriented therapy’। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম, ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সের উপাচার্য ডাঃ সুহরিতা পাল, নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন আশ্রমের সেক্রেটারি স্বামী সর্বলোকানন্দসহ বিশিষ্ট ব্যক্তিত্বরা।

এই প্রসঙ্গে বলে রাখা দরকার, পারকিনসন্স হল এমন একটি নিউরো-ডিজেনারেটিভ ডিসঅর্ডার যা রোগীদের রোজকার জীবনে চলাফেরার ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলে। শুধু তাই নয়, কাঁপুনি থেকে শুরু করে আক্রান্তদের পেশীতে ভারসাম্যহীনতার সমস্যাও তৈরী হতে পারে। বোধের অভাব, মানসিক স্বাস্থ্যের সমস্যা, ঘুমের ব্যাঘাত, দিনভর অস্বস্তির মত কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও বহুক্ষেত্রেই দেখা যায়।প্রাথমিকভাবে প্রচলিত ওষুধ, অস্ত্রোপচার এবং চিকিৎসার উপর ভরসা রাখলেও রোগীর দ্রুত সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রে রিহ্যাবিলিটেশনের ভূমিকা অনস্বীকার্য।

তাই, পারকিনসন্সে আক্রান্তদের রিহ্যাবিলিটেশনের মাধ্যমে সুস্থ করে তোলার জন্যেই ২০০৯ সালের ১৫ই এপ্রিল থেকে পথ চলা শুরু করে ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্স। তবে, পারকিনসন্স ছাড়াও অন্যান্য স্নায়ু সংক্রান্ত বিভিন্ন জটিল রোগের চিকিৎসার জন্যেও ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সের পক্ষ থেকে রিহ্যাবিলিটেশনের বন্দোবস্ত করা হয়।
সেক্ষেত্রে, নিউরো-রিহ্যাবিলিটেশন বিভাগের ডিরেক্টর ডাঃ সুপর্ণা গাঙ্গুলীর নির্দেশনায় একটি টিম একসঙ্গে কাজ করে।

স্নায়ুসংক্রান্ত জটিলতার ক্ষেত্রে ডাঃ সুপর্ণা গাঙ্গুলী পরিচালিত টিমটি বিভিন্ন ধরনের চিকিৎসা পদ্ধতি অবলম্বন করে। এই টিমের মধ্যে ফিজিওথেরাপিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট, সোয়ালোইং স্পিচ-ল্যাঙ্গুয়েজ প্যাথলজিস্ট, প্রস্থেটিস্ট, রিহ্যাব নার্স অর্থোটিস্ট, মনোবিজ্ঞানীদের পাশাপাশি আছেন CMC ভেলোর, মনিপাল ইউনিভার্সিটি, মনিপাল এসআরটিআইওএআর, এনএইচআরটিএমইউএআর, চেন্নাই থেকে প্রশিক্ষণপ্রাপ্তরা। ফলে, সকলের সহযোগিতাতেই দ্রুত সুস্থ হয়ে ওঠেন পারকিনসন্সের মতো জটিল রোগে আক্রান্ত রোগীও।

Atanu Bera

Hi there, myself Atanu Bera, I focusing on blending creativity and usability to give my clients and their customers a memorable online experience, generating more business, and creating raving fans. Thanks for reaching out ❤️

Leave a Comment
Share
Published by

Recent Posts

ব্রঙ্কাইটিস: কারণ, লক্ষণ ও চিকিৎসা

কাকে বলে ব্রঙ্কাইটিস? ফুসফুসের দু’টি ভাগ রয়েছে। একটি অংশে বাতাসের অক্সিজেন রক্তে মেশে। এই অংশটির…

4 months ago

ডায়াবেটিস রোগীকে কখন দিতে হয় ইনসুলিন?

ডায়াবেটিস এমন একটি অসুখ যা শরীরের সব অঙ্গগুলিকে প্রভাবিত করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখতে পারলে…

4 months ago

ইউরিক অ্যাসিড কমানোর উপায়

সাধারণত ইউরিক অ্যাসিড বাড়লেই যে চিকিৎসা করাতে হয় এমন নয়। একমাত্র যখন ইউরিক অ্যাসিড থেকে…

4 months ago

কুকুরে কামড়ালে করণীয় কি

পাড়ার রাস্তা দিয়ে আনমনে হাঁটছিলেন বিধুবাবু। হঠাৎ পাড়ার কুকুর কালুর লেজে দিলেন পা! কালুর কী…

4 months ago

কার্ডিয়াক অ্যারেস্ট হলে কী করণীয়

কার্ডিয়াক অ্যারেস্ট কী? হার্টের চারটি কুঠুরি বা চেম্বার থাকে। ওপরের দু’টি চেম্বার এবং নীচের দু’টি…

4 months ago

ব্রেন স্ট্রোক: এই লক্ষণগুলি থাকলে সতর্ক থাকুন

ব্রেন স্ট্রোক হওয়ার আগে আগে শরীরে কী কী সঙ্কেত আসে? ব্রেন স্ট্রোক কিন্তু একটা ভয়াবহ…

4 months ago