Mental Health

মনের কথা ও তার চিকিৎসা

‘আর্লি টু বেড অ্যান্ড আর্লি টু রাইজ’  ছেলেবেলা থেকে আমরা সকলেই কমবেশি একথা শুনে বড় হয়েছি। ভোরবেলা ঘুম থেকে ওঠার উপকারিতা যে কতখানি তা
 ঘুম একটি অত্যাবশ্যক শারীরবৃত্তিক  ক্রিয়া I  উপযুক্ত পরিমাণ এবং গুণমানের ঘুম আমাদের সুস্বাস্থ্যের অন্যতম উপাদান I  ঘুমের সময় নাক ডাকা কখনোই সুস্বাস্থ্যের লক্ষণ নয়
পড়াশুনোর ক্ষেত্রে বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় আমরা সবসময় খুঁজে থাকি।মনে রাখার উপরেই নির্ভর করে আমাদের জীবনের অধিকাংশ সবকিছু। শুধু পড়াশোনা নয় পেশাগত জীবন, কিংবা
শরীর সুস্থ রাখতে গেলে প্রতিদিন আমাদের পর্যাপ্ত ও গভীর ঘুমের খুবই প্রয়োজন। আজ আমরা রাতে ভালো ঘুম হওয়ার উপায় ও রাতে ভালো ঘুমের জন্য
স্লিপ ওয়াকিং (Sleepwalking) বা ঘুমিয়ে হাঁটার অভ্যাস বলতে বোঝান হয় ঘুমের মধ্যে চলাচল করার স্বভাবকেই। এই সমস্যার কথা কেউ শুনেছেন আবার কেউ দেখেওছেন। কিন্তু
ঘুম অলসতার লক্ষণ নয়। ঘুমের উপকারিতা অপরিসীম। শৈশব, কৈশোর, যৌবন, প্রৌঢ়, বার্ধক্য সমস্ত বয়সের জন্যই নির্দিষ্ট পরিমাণ ঘুমের দরকার হয়। গর্ভাবস্থায় নির্দিষ্ট পরিমাণ ঘুম
শুচিবায়ু বা OCD একটি সাধারণ স্নায়ুবিক রোগ, যাকে ছুঁচিবাই ও বলা হয়। অশুচি হওয়ার ভয়ে বা শুচিতা রক্ষার জন্য বাড়াবাড়ি বা ছোঁয়াছুঁয়ি সম্বন্ধে অত্যাধিক