Categories: ত্বক

রোদ থেকে বাঁচতে সঠিক সানস্ক্রিন মাখছেন তো

Published by

     সানস্ক্রিন। চার অক্ষরের এক শব্দ। কিন্তু, ত্বকের যত্ন নেওয়ার ব্যাপারে এ যেন এক রক্ষাকবজ। আসলে ত্বকের যতই যত্ন নিন না কেন, যে বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়ার দরকার সেটা হল রোদ বা সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মির প্রভাব থেকে ত্বককে রক্ষা করা। তাই রোদে বেরনোর সময় ভাল মাত্রার এসপিএফযুক্ত সানস্ক্রিন লাগানো উচিত। আর এই রক্ষাকবজে এসপিএফ-এর মাত্রা যত বেশি হবে, ততটাই কার্যকর ভাবে ত্বক রক্ষা পাবে।

SPF আসলে কী?

      সানস্ক্রিনে থাকা ‘সান প্রোটেকশন ফ্যাক্টর’ই হল সংক্ষেপে SPF

SPF কীভাবে কাজ করে?

        SPF রোদে পোড়া ও সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে ত্বককে বাঁচায়।ত্বককে রক্ষার জন্য SPF 30 সমৃদ্ধ UV রে প্রোটেকশন যুক্ত একটি সানস্ক্রিন বেছে নেওয়া দরকার৷ এটি সমস্ত ত্বকের টোনের মানুষের জন্য প্রযোজ্য। রোদে বেরোনোর অন্তত ৩০ মিনিট আগে ত্বকে সানস্ক্রিন লাগানো উচিৎ। 

উপযুক্ত SPFকেন আমাদের দরকার?

      সূর্য দুটি ধরণের বিকিরণ নির্গত করে: UVA এবং UVB রশ্মি।

       UVA রশ্মি ত্বকে বার্ধক্যের লক্ষণগুলিকে বাড়িয়ে তোলে। যেমন বলিরেখা এবং ঝুলে পড়া ত্বক।

       UVB রশ্মি বেশী কার্সিনোজেনিক অর্থাৎক্যান্সারের সম্ভাবনা বাড়িয়ে দেয়। UVA রশ্মিগুলি প্রায় সব সময়েই UVB রশ্মিকে আরও সক্রিয় করে তোলে, তাই এই দুটি একত্রিত হলে মারাত্মক হতে পারে। SPF সূর্যের রশ্মির বিরুদ্ধে আপনার ত্বককে রক্ষা করে। SPF-15 সানস্ক্রিন আপনার ত্বককে স্বাভাবিকের তুলনায় প্রায় ১৫ গুণ বেশি সুরক্ষা প্রদান করে। অর্থাৎ একটিSPF যুক্ত সানস্ক্রিন বেছে নেওয়ার অর্থ হল এটি আপনারত্বককে UVA এবং UVB উভয় রশ্মির হাত থেকে রক্ষা করে।

কীভাবে একটি সানস্ক্রিন নির্বাচন করা উচিৎ?

       রোদে যদি আপনি কম বেরোন তাহলে একটি ময়েশ্চারাইজার বা SPF 15 এর বেস যুক্ত সানস্ক্রিন যথেষ্ট।কিন্তু অন্যান্য সময়ে আপনি কি ধরনের সানস্ক্রিন ব্যবহার করবেন তা নির্ধারণ করে আপনি বাইরে বেড়িয়ে কতোটা সময় কাটাচ্ছেন তার ওপর ।

     ওয়াটাররেসিসটেন্স সানস্ক্রিন  ওয়াটার রেসিসটেন্স সানস্ক্রিন আপনার ত্বকের জন্য ভালো সুরক্ষা দিতেপারে, তবে এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে কোনো সানস্ক্রিনই সত্যিকারের ওয়াটারপ্রুফ হয় না।

     স্প্রে সানস্ক্রিন এই ধরনের সানস্ক্রিন খুব জনপ্রিয়, বিশেষ করে যাদের জীবন খুব ব্যস্ত। বহু বিশেষজ্ঞ অবশ্য স্প্রে সানস্ক্রিন ব্যবহার করার পক্ষপাতি নন। তারা এর পরিবর্তে ক্রিম-ভিত্তিক সানস্ক্রিন বেছে নেওয়ার পরামর্শ দেন। এর থেকে নির্গত ক্ষতিকারক রাসায়নিক শ্বাসকষ্টের কারণ হয়ে দাঁড়াতে পারে।

   ব্রডস্পেকট্রাম সানস্ক্রিনব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন মানে যে সানস্ক্রিন UVA এবং UVB উভয় রশ্মির বিরুদ্ধে লড়াই করে। সর্বদা একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন বেছে নেওয়া উচিৎ।

      সম্পূর্ণপ্রাকৃতিক সানস্ক্রিন প্রাকৃতিক লেবেলযুক্ত সানস্ক্রিনগুলি সাধারণত মিনারেল বেসড। আপনি যদিএকটি সম্পূর্ণ প্রাকৃতিক সানস্ক্রিন খুঁজে থাকেন, তাহলে অলিভ অয়েল বা নারকেল তেলের বেস সহ একটি সানস্ক্রিন বেছে নিন। এটি সবচেয়ে বেশি সুরক্ষা দিতে সাহায্য করবে।

      হাইএবং লো SPF যুক্ত সানস্ক্রিন অনেক সানস্ক্রিন যে বিজ্ঞাপনের মতো কাজ করবে তা নয়, তাই খুব কম SPF বেছে নেওয়ার সময় সতর্ক থাকুন। SPF 50-এর পরে আর কোনও সুরক্ষা নেই।

ডার্ক স্কিন টোনের জন্যেও কী উচ্চ SPF যুক্ত সানস্ক্রিন ব্যবহার করা দরকার ?

         হ্যাঁ, ডার্ক স্কিন টোনের অনেকের মধ্যেই মারাত্মক ত্বকের ক্যান্সার হওয়ার প্রবণতা বেশি।

শিশুদের জন্য কী সানস্ক্রিন ব্যবহার করা ঠিক?

      ৬মাসের কম বয়সী শিশুদের ত্বকে সানস্ক্রিন ব্যবহার করা ঠিক নয়। এর মানে কিন্তু এই নয় যে তাদের সূর্য থেকে ক্ষতি হতে পারে না। কিন্তু শিশুদের ক্ষেত্রে সানস্ক্রিন ক্ষতিকারক হতে পারে। ৬মাসের কম বয়সী শিশুদের ছায়ায় রাখা এবং যতটা পারা যায় সূর্যের সংস্পর্শ থেকে দূরে রাখার চেষ্টা করতে হবে।

কতক্ষণ সানস্ক্রিন আপনার ত্বককে রক্ষা করে?

      সানস্ক্রিন গড়ে দুই ঘণ্টা স্থায়ী হয়। এর অর্থ হলো আপনার প্রতি দুই ঘণ্টা অন্তর অন্তর পুনরায় সানস্ক্রিন ব্যবহার করতে হবে। আপনি যদি প্রচুর ঘামেন বা জলে সময় কাটান, আপনার আরও বেশী করে সানস্ক্রিন প্রয়োগ করা উচিৎ।

সানস্ক্রিন ব্যবহার করার পরও আপনার কী ট্যান হতে পারে?

      সানস্ক্রিন ব্যবহার করার পরেও অনেক সময় আপনার ট্যান হতে পারে। সানস্ক্রিন ক্রমাগত প্রয়োগ করা প্রয়োজন। এই প্রসঙ্গে বলে রাখা দরকার, আপনি যদি জলে অনেক সময় কাটান তবে এটি ঘষা লেগে বা ঘামের মাধ্যমে ধুয়ে যেতে পারে। তাই, সানস্ক্রিন ব্যবহার করার সময় সতর্ক থাকুন।

       ঋতু, ত্বকের ধরন যেমনই হোক না কেন, সানস্ক্রিন ছাড়া বাড়ির বাইরে পা রাখা উচিত নয়। এমনকী সকালবেলা বাড়িতে থাকলেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তবে, সানস্ক্রিন ব্যবহার করলে যদি ঘাম হয় তাহলে কখনও সানস্ক্রিন ক্রিম ব্যবহার করবেন না। তার পরিবর্তে ম্যাটিফাইং সানস্ক্রিন, জেল সানস্ক্রিন কিংবা স্প্রে সানস্ক্রিন ব্যবহার করুন, বিশেষত তৈলাক্ত ত্বকের ব্যক্তিরা। এতে ত্বকও ভাল থাকবে এবং ঘাম হবে না।

Dhruba Biswas

Hi, I am Dhruba and I’m a Health Blogger. My goal is to make everyone aware of physical and mental health as well as new methods and technologies in the field of medical science.

Leave a Comment
Share
Published by

Recent Posts

ব্রঙ্কাইটিস: কারণ, লক্ষণ ও চিকিৎসা

কাকে বলে ব্রঙ্কাইটিস? ফুসফুসের দু’টি ভাগ রয়েছে। একটি অংশে বাতাসের অক্সিজেন রক্তে মেশে। এই অংশটির…

5 months ago

ডায়াবেটিস রোগীকে কখন দিতে হয় ইনসুলিন?

ডায়াবেটিস এমন একটি অসুখ যা শরীরের সব অঙ্গগুলিকে প্রভাবিত করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখতে পারলে…

5 months ago

ইউরিক অ্যাসিড কমানোর উপায়

সাধারণত ইউরিক অ্যাসিড বাড়লেই যে চিকিৎসা করাতে হয় এমন নয়। একমাত্র যখন ইউরিক অ্যাসিড থেকে…

5 months ago

কুকুরে কামড়ালে করণীয় কি

পাড়ার রাস্তা দিয়ে আনমনে হাঁটছিলেন বিধুবাবু। হঠাৎ পাড়ার কুকুর কালুর লেজে দিলেন পা! কালুর কী…

5 months ago

কার্ডিয়াক অ্যারেস্ট হলে কী করণীয়

কার্ডিয়াক অ্যারেস্ট কী? হার্টের চারটি কুঠুরি বা চেম্বার থাকে। ওপরের দু’টি চেম্বার এবং নীচের দু’টি…

5 months ago

ব্রেন স্ট্রোক: এই লক্ষণগুলি থাকলে সতর্ক থাকুন

ব্রেন স্ট্রোক হওয়ার আগে আগে শরীরে কী কী সঙ্কেত আসে? ব্রেন স্ট্রোক কিন্তু একটা ভয়াবহ…

5 months ago