অ্যাসিড রিফ্লাক্সের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ৬টি সাপ্লিমেন্টস্

Published by

অ্যাসিড রিফ্লাক্স কি ?

অ্যাসিড রিফ্লাক্স খুব সাধারণ একটি হজমের সমস্যা। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় এটি অবশ্য গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) নামেও পরিচিত। অম্বল, বমি বমি ভাব, পেটে ব্যথা সহ নানান সমস্যার মূল কারণ এই অ্যাসিড রিফ্লাক্স। অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা দূর করতে খাদ্যতালিকা আর জীবনধারায় পরিবর্তন অবশ্যম্ভাবী। তবে, এই প্রসঙ্গে বলে রাখা দরকার, অনেক ভিটামিন এবং সাপ্লিমেন্টস্ অ্যাসিড রিফ্লাক্সের উপসর্গ থেকে পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে।

অ্যাসিড রিফ্লাক্সের চিকিৎসার জন্য উপকারী সাপ্লিমেন্টস্

1. পেপসিনের সাথে বিটেইন এইচ সি এল :- পেপসিন হল পাকস্থলীর অ্যাসিডের একটি পাচক এনজাইম যা প্রোটিনকে ছোট ছোট ইউনিটে ভেঙে দেয়। বিটেইন হাইড্রোক্লোরাইড অনেক সাপ্লিমেন্টসগুলিতে পেপসিনের সাথে যুক্ত হয়। বদহজমজনিত ৯৭ জনের মধ্যে একটি ৬-সপ্তাহের গবেষণায় দেখা গেছে যে অ্যামিনো অ্যাসিড হাইড্রোক্লোরাইডের সাথে পেপসিন গ্রহণ করলে পেটে ব্যথা এবং জ্বালাপোড়ার মতো লক্ষণগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

2. বি ভিটামিন :- কিছু গবেষণা থেকে জানা যায় যে ফোলেট, রিবোফ্লাভিন এবং ভিটামিন বি 6 সহ বি ভিটামিনগুলি অ্যাসিড রিফ্লাক্সের চিকিৎসাতে সহায়তা করতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, বেশ কয়েকটি বি ভিটামিনের বর্ধিত পরিমাণ গ্রহন রিফ্লাক্স এসোফ্যাগাইটিসের ঝুঁকি কম করে। খাদ্যনালীতে অ্যাসিড রিফ্লাক্সজনিত প্রদাহের সমস্যাকেই রিফ্লাক্স এসোফ্যাগাইটিস বলে। এই প্রসঙ্গে জানিয়ে রাখা দরকার যে, শুধুমাত্র বি ভিটামিনের ব্যবহার কীভাবে অ্যাসিড রিফ্লাক্সের লক্ষণগুলিকে কমাতে পারে তার মূল্যায়ন করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

3. মেলাটোনিন :- মেলাটোনিন এমন একটি হরমোন যা প্রাথমিকভাবে ঘুমোনো এবং ঘুম থেকে ওঠার জন্য শরীরে যে সার্কেল চলে, সেটির নিয়ন্ত্রণের জন্য দায়ী। যদিও এটি সাধারণত অনিদ্রার চিকিৎসা এবং ঘুমের গুণমান উন্নত করতে ব্যবহৃত হয়। তবে, কিছু গবেষণায় দেখা গেছে যে মেলাটোনিন অ্যাসিড রিফ্লাক্সের চিকিৎসায়ও সাহায্য করতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, 36 জনের মধ্যে একটি সমীক্ষা অনুসারে, 4-8 সপ্তাহ ধরে মেলাটোনিন গ্রহণের ফলে বুক জ্বালা, অম্বলের মতো লক্ষণগুলি হ্রাস পায়। এছাড়াও, মেলাটোনিন খাদ্যনালীর প্রদাহ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। তবে, অন্যান্য গবেষণায় দেখা গেছে যে মেলাটোনিনের সঠিক প্রয়োগ না হলে হজমজনিত ব্যাধিগুলির ঝুঁকিও বেড়ে যেতে পারে যার মধ্যে রয়েছে পেপটিক আলসার এবং অ্যাসিড রিফ্লাক্স।

4. Iberogast :- Iberogast হল একটি ওভার-দ্য-কাউন্টার সাপ্লিমেন্ট যা সাধারণত অ্যাসিড রিফ্লাক্স এবং ইরিটেবল বাওয়েল সিনড্রোম (IBS) চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি পেপারমিন্ট, লিকোরিস রুট এবং মিল্ক থিসল ফল সহ ভেষজ নির্যাসের মিশ্রণ থেকে তৈরি। 12 টি গবেষণার পর একটি পর্যালোচনায় দেখা গেছে যে, Iberogast সাধারণত বদহজমের উপসর্গগুলিকে কার্যকরভাবে কমাতে সাহায্য করে। আরেকটি গবেষণায় দেখা গেছে যে, প্রথম ডোজ গ্রহণের 15 মিনিটের মধ্যে Iberogast উপরের পেটে ব্যথা, অম্বলের মতো সমস্যাকে কমিয়ে ফেলে। যদিও, একটি তথ্যসূত্র থেকে জানা যায় যে, অ্যাসিডিটি কমাতে আইবারোগাস্ট একটি ঐতিহ্যবাহী অ্যান্টাসিডের মতোই কার্যকর।

5. প্রোবায়োটিকস :- প্রোবায়োটিক হল এক ধরনের উপকারী ব্যাকটেরিয়া যা পরিপাকতন্ত্রে পাওয়া যায়।  তারা অন্ত্রের স্বাস্থ্য এবং ইমিউন ফাংশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিছু গবেষণায় দেখা গেছে যে প্রোবায়োটিকের সাথে সাপ্লিমেন্টসের ব্যবহার অ্যাসিড রিফ্লাক্সের লক্ষণগুলি হ্রাস করতে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, 13টি গবেষণার একটি পর্যালোচনায় দেখা গেছে যে, 79% প্রোবায়োটিকগুলি GERD-এর উপসর্গগুলির উপর উপকারী প্রভাব ফেলেছে। তার মধ্যে বুক জ্বালা, পেটে ব্যথা এবং বমিভাব কমে যাওয়ার উল্লেখ রয়েছে।

6. আদা :- আদা এমন একটি উপাদান যেটি মশলা এবং ভেষজ উভয় হিসাবে ব্যবহৃত হয়। এর বিজ্ঞানসম্মত নাম Zingiber officinale। এটি প্রায়শই পেটের অস্বস্তি প্রশমিত করতে এবং বমি বমি ভাব এবং বদহজমের মতো সমস্যাগুলির চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। একটি ছোট গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন 3 গ্রাম আদার গুঁড়ো 4 সপ্তাহ ধরে খাওয়ার ফলে পেটে ব্যথা সহ বদহজমের বিভিন্ন উপসর্গ ধীরে ধীরে কমতে থাকে। তথ্যসূত্র থেকে গেছে যে, আদা পেট খালি করতে পারে। বহু ক্ষেত্রেই চিকিৎসকদের তরফে পরামর্শ দেওয়া হয় যে, পেরিলা এবং আর্টিকোক পাতার মতো অন্যান্য ভেষজ নির্যাসের সাথে আদা যুক্ত করাও অ্যাসিড রিফ্লাক্সের পক্ষে কার্যকরী।

বিভিন্ন ধরনের প্রাকৃতিক প্রতিকার অ্যাসিড রিফ্লাক্সের চিকিৎসায় সাহায্য করতে পারে। তার মধ্যে অনেক ভিটামিন এবং পরিপূরক রয়েছে। বিশেষ করে, পেপসিন, বি ভিটামিন, মেলাটোনিন, আইবারোগাস্ট, প্রোবায়োটিকস এবং আদা সহ বিটেইন এইচ সি এলের মতো সম্পূরকগুলি অ্যাসিড রিফ্লাক্সের উপসর্গগুলি থেকে মুক্তি দিতে সাহায্য করে। তবে, অ্যাসিড রিফ্লাক্স কমানোর জন্য স্বাস্থ্যকর খাদ্যতালিকা এবং জীবনযাত্রার পরিবর্তনগুলি করতে কিন্তু ভুলবেন না।

Soumita Chakraborty

Hi, I'm Soumita Chakraborty, a professional content researcher dealing in Healthcare or wellness websites & television channels for the last 6years. The contents written by me are trustworthy, most updated, accurate, informative and backed by cited, reputable sources. Consisting well-performing keywords to improve search engine optimization.

Leave a Comment
Share
Published by

Recent Posts

ব্রঙ্কাইটিস: কারণ, লক্ষণ ও চিকিৎসা

কাকে বলে ব্রঙ্কাইটিস? ফুসফুসের দু’টি ভাগ রয়েছে। একটি অংশে বাতাসের অক্সিজেন রক্তে মেশে। এই অংশটির…

4 months ago

ডায়াবেটিস রোগীকে কখন দিতে হয় ইনসুলিন?

ডায়াবেটিস এমন একটি অসুখ যা শরীরের সব অঙ্গগুলিকে প্রভাবিত করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখতে পারলে…

4 months ago

ইউরিক অ্যাসিড কমানোর উপায়

সাধারণত ইউরিক অ্যাসিড বাড়লেই যে চিকিৎসা করাতে হয় এমন নয়। একমাত্র যখন ইউরিক অ্যাসিড থেকে…

4 months ago

কুকুরে কামড়ালে করণীয় কি

পাড়ার রাস্তা দিয়ে আনমনে হাঁটছিলেন বিধুবাবু। হঠাৎ পাড়ার কুকুর কালুর লেজে দিলেন পা! কালুর কী…

4 months ago

কার্ডিয়াক অ্যারেস্ট হলে কী করণীয়

কার্ডিয়াক অ্যারেস্ট কী? হার্টের চারটি কুঠুরি বা চেম্বার থাকে। ওপরের দু’টি চেম্বার এবং নীচের দু’টি…

4 months ago

ব্রেন স্ট্রোক: এই লক্ষণগুলি থাকলে সতর্ক থাকুন

ব্রেন স্ট্রোক হওয়ার আগে আগে শরীরে কী কী সঙ্কেত আসে? ব্রেন স্ট্রোক কিন্তু একটা ভয়াবহ…

4 months ago