Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ঘরোয়া উপায়

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ঘরোয়া উপায় অত্যন্ত কার্যকারী সেইসমস্ত পুরুষদের জন্য যাদের টেস্টোস্টেরন লেভেল কমে গিয়েছে। টেস্টোস্টেরন হলো একটি পুরুষ প্রধান যৌন হরমোন যা টেস্টিসে ( শুক্রাশয়) উৎপন্ন হয় । এই হরমোনের প্রভাবে পুরুষের বিভিন্ন যৌন লক্ষণ এবং কার্যাবলী নিয়ন্ত্রিত হয়।  শরীরে   এই হরমোনের  উৎপাদনের ঘাটতি হলে বিভিন্ন শারীরিক এবং মানসিক সম্যস্যা  দেখা দেয় , যা পুরুষের ব্যক্তি , পারিবারিক এবং কর্মজীবনে বিভিন্ন নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

 কিন্তু সবচেয়ে ভালো কথা হল আপনি প্রতিদিনের প্রয়োজনীয় খাবারের মাধ্যমে নিজের টেস্টোস্টেরন এর লেভেল কে সঠিক ভাবে ধরে রাখতে পা্রেন ।

তাই আজকে এই লেখার মাধ্যমে এমন কতগুলি খাবারের তালিকা তুলে ধরবো যেগুলো আপনার টেস্টোস্টেরন লেভেল বাড়ানোর জন্য  প্রতিদিনের খাবার তালিকায় রাখা প্রয়োজন ।

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ঘরোয়া উপায়- কি কি খাবেন

রসুন

রসুন –    রসুন সাধারনত বাঙ্গালী সহ প্রায় সকলের ঘরে দৈনন্দিন রান্নাবান্নার মশলা হিসেবে ব্যবহৃত হয়  এবং  এর ঔষধি গুনাগুন সম্পর্কে আমরা সকলেই কমবেশি  জানি । এটি যেমন দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে  ব্যাকটেরিয়াল এবং ভাইরাল ইনফেকশনের বিরুদ্ধে লড়তে  সাহায্য করে তেমনি  মানসিক চাপ নিয়ন্ত্রনেও ভুমিকা রাখে । এর মধ্যে ডায়ালিল ডিসফ্লাইড  ( Diallyl disulfide )নামক এক বিশেষ ধরনের উপাদান থাকে যা  টেস্টোস্টেরন উৎপাদন কে বাড়ায় ।

মাশরুম – খুব সাধারন ভাবেই বলব যে আপনি যদি সত্যিই টেস্টোস্টেরন লেভেল কে বাড়াতে চান তাহলে মাশরুম খান । কেননা মাশরুম শুধু যে আপনার টেস্টোস্টেরন লেভেল বাড়াবে তা নয় বরং এর মধ্যে এমন কিছু এনজাইম রয়ছে   যেগুলো  টেস্টোস্টেরন লস ( low Testosterone ) কেও প্রতিরোধ করতে সক্ষম । তাছাড়া মাশরুম শরীরে রক্ত প্রবাহকে বাড়ায় , ইরেক্টাইল ডিসফাংশন কেও কম করে  ।

বাদাম – বাদাম হল জিঙ্ক ,ভিটামিন B, ভিটামিন E এবং প্রোটিন এর একটি ভালো উৎস । এর প্রত্যেকটি নিউট্রেন্ট  টেস্টোস্টেরন উৎপাদনে প্রয়োজনীয় উপাদান । তাই  প্রতিদিন আপনার খাদ্যতালিকায় ব্রাজিলিয়ান বাদাম, কাজু, আখরোট , চিনাবাদাম ইত্যাদি  রাখার চেস্টা করুন ।

 দই – দই আমরা সবাই কমবেশি  পছন্দ করি  । এর মধ্যে থাকা  প্রো বায়োটিক ব্যক্টেরিয়া টেস্টোস্টেরন এর জন্য উপকারী । 

ডিমের কুসুম

ডিমের কুসুম – ডিম হল একটি আদর্শ প্রোটিনের উদাহরন যাতে প্রয়োজনীয় সবকটি অ্যামাইনো এসিড রয়েছে । কিন্তু আপনি যদি টেস্টোস্টেরন লেভেল কে বাড়ানোর জন্য ডিম খেতে চান তাহলে আপনাকে  ডিমের হলুদ অংশ ( ডিমের কুসুম )  খেতে হবে । কারন ডিমের কুসুমে প্রচুর পরিমানে ভিটামিন D3 পাওয়া যায় যা টেস্টোস্টেরন লেভেল কে বাড়ায় ।

সবুজ শাক – সবজি –  বিভিন্ন ধরনের সবুজ শাকসবজি যেমন ব্রকলি, বাঁধাকপি, পালং শাক ইত্যাদি  আপনার শরীরে  টেস্টোস্টেরন উৎপাদন কে বাড়াতে সাহায্য করে । তাই  আপনার  টেস্টোস্টেরন লেভেল  বজায় রাখতে প্রতিদিনের খাবার তালিকায় প্রচুর পরিমানে সবুজ শাক সবজি যোগ করুন ।

বাঁধাকপি – এটি ইস্ট্রজেন এর  লেভেল কে হ্রাস করে ফলস্বরুপ আপনার টেস্টোস্টেরন লেভেল কে বাড়িয়ে তুলতে সাহায্য করে । সুতরাং বাঁধাকপি যদি আপনি পছন্দ নাও করে থাকেন তবু টেস্টস্টেরন এর সঠিক লেভেল বজায় রাখতে আপনার এটি খাওয়া উচিত ।

আদামানুষের উপর একটি গবেষনায় দেখা গেছে যে কোন ব্যাক্তি যদি নিয়মিত তিন মাস ধরে আদা খায় তাহলে অই ব্যাক্তির  টেস্টোস্টেরন উৎপাদন মোটামোটি ১৪ % বৃদ্ধি পায় । এটি শরীরে নাইট্রিক অক্সাইড উৎপাদন কে বাড়ায় এবং টেস্টিসে রক্তপ্রবাহ বাড়িয়ে  টেস্টোস্টেরন এর  উৎপাদন বৃদ্ধি করে ।

ডিমের কুসুম

নারকেল   বিভিন্ন গবেষণা অনুযায়ী  নারকেল হল পৃথিবীর সবচেয়ে স্বাস্থ্যসম্মত খাদ্যের মধ্যে অন্যতম । এর ৯১% ফ্যাট হল টেস্টস্টেরন বুস্টিং স্যাচুরেটেড  ফ্যাটি  অ্যাসিড , যা আমাদের শরীরের টেস্টোস্টেরন লেভেল কে বাড়াতে সাহায্য করে ।

কুমড়োর বীজ – কুমড়োর বীজ হল জিঙ্ক , ম্যাগ্নেশিয়াম এবং ভিটামিন K এর  খুব ভালো উৎস । এরা প্রত্যেকেই টেস্টোস্টেরন উৎপাদন কে বৃদ্ধি করে । তাছাড়া এর মধ্যে রয়েছে টেস্টোস্টেরন বৃদ্ধিকারী  স্যাচুরেটেড  ফ্যাটি  অ্যাসিড ।

মুরগীর মাংস – সুসাস্থের জন্য মুরগীর মাংসে প্রয়োজনীয় ভিটামিন B থাকে , তা ছারাও এতে যথেষ্ট পরিমানে জিঙ্ক রয়েছে যা টেস্টোস্টেরন উৎপাদন কে বৃদ্ধি করতে সাহায্য করে ।

সবশেষে এটাই বলবো যে উপরে উল্ল্যেখিত প্রত্যেকটি খাবারই কোনো না কোনও ভাবে আপনার টেস্টোস্টেরন লেভেল কে বাড়াতে উপকারী । সেজন্য প্রতিদিন এই খাবার গুলির মধ্যে আপনার সাধ্যমত কিছুনাকিছু  খাবার তালিকায় রাখতে সচেষ্ট হন । যাতে আপনার এবং আপনার পরিবারের  প্রত্যেকটা লোক সুন্দর সুস্বাস্থভাবে জীবন যাপন করতে পারে ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
সাবস্ক্রাইব করুন

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন খবর, তথ্য এবং চিকিৎসকের মতামত আপনার মেইল বক্সে পেতে সাবস্ক্রাইব করুন.