নারীত্বের পাঁচটি বিশেষ পর্যায়ে কোন কোন ভিটামিন ও মিনারেলস্ প্রয়োজন ?

Published by

শরীর গঠনে, রোগ প্রতিরোধে ভিটামিন ও মিনারেলস্ অনস্বীকার্য। বেশিরভাগ লোকই সুষম খাদ্য খাওয়ার মাধ্যমে প্রয়োজনীয় সমস্ত ভিটামিন এবং মিনারেলস্ গ্রহণ করে থাকেন। তবে, কিছু মানুষ আছেন যাদের জীবনের বিশেষ কিছু পর্যায়ে সাপ্লিমেন্টসের প্রয়োজন হতে পারে। নির্দিষ্ট ভিটামিন বা মিনারেলসগুলি সঠিক পরিমাণে নির্দিষ্ট সময়ে গ্রহণ করলে বিভিন্ন শারীরিক ঘাটতি পূরণের জন্য যে খুবই কার্যকরী হবে একথা বলাই বাহুল্য।

বিশেষ কিছু শারীরিক অবস্থা ও প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলস্ :

১) ঋতুস্রাব

আয়রন : মাসিক বা ঋতুস্রাবের সময় ক্ষতি পূরণ করতে মহিলাদের অতিরিক্ত আয়রনের প্রয়োজন হতে পারে। একটি রক্ত পরীক্ষা আয়রনের মাত্রা কম কিনা তা নিশ্চিত করতে পারে। এক্ষেত্রে অবশ্য নিজে থেকে সিদ্ধান্ত গ্রহণ করা উচিত নয় কারণ সাপ্লিমেন্টসের মাধ্যমে অতিরিক্ত আয়রন গ্রহণ শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে।

২) প্রাক-গর্ভাবস্থা

ফোলেট : বিকাশমান ভ্রূণের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ উপাদান হল ফোলেট। গর্ভধারণের অন্তত এক মাস আগে এবং গর্ভাবস্থার ১২ তম সপ্তাহ পর্যন্ত ফলিক অ্যাসিড (ফোলেটের তৈরি ফর্ম) এর সাপ্লিমেন্টস গ্রহণ করা উচিত। এটি স্পিনা বিফিডার মতো নিউরাল টিউব ত্রুটির ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। প্রাকৃতিক ফোলেট সমৃদ্ধ খাদ্যও গুরুত্বপূর্ণ। ফোলেট পাওয়া যায় বিভিন্ন শাক-সবজি যেমন পালং শাক, এশিয়ান সবুজ শাক, অ্যাসপারাগাস, ব্রকলি, ফুলকপি, মটর,বিটরুটে। এছাড়াও লেবু, বাদাম, কমলা, গোটা শস্য, দুধ, ডিমেও ফলিক অ্যাসিড বিদ্যমান।

আয়োডিন: মহিলাদের গর্ভবতী অবস্থায়, স্তন্যপান করানো বা গর্ভাবস্থার পরিকল্পনা করার সময় প্রতিদিন ১৫০ মাইক্রোগ্রামের একটি আয়োডিন সাপ্লিমেন্টস গ্রহণ করা আবশ্যক।

৩) গর্ভাবস্থা

গর্ভাবস্থায় এবং স্তন্যপান করানোর সময় উচ্চ মাত্রায় কিছু ভিটামিন এবং খনিজ প্রয়োজন। তবে, এই প্রসঙ্গে অবশ্যই মনে রাখা প্রয়োজন যে, গর্ভাবস্থায় সমস্ত ভিটামিনের প্রয়োজন বৃদ্ধি পায় না। কিছু কিছু ভিটামিনের উচ্চ মাত্রা, বিশেষ করে ভিটামিন এ, শিশুর স্বাভাবিক বিকাশের ক্ষতি করতে পারে – তাই নিয়মিত মাল্টিভিটামিন সহ, যেগুলিতে ভিটামিন এ রয়েছে সেই সাপ্লিমেন্টসগুলি এড়িয়ে চলুন ৷ তবে, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, গর্ভাবস্থায় কোন কোন সাপ্লিমেন্টসগুলি নিরাপদ সেটা জানা খুব জরুরী।

লোহা – গর্ভাবস্থায়, একজন মহিলার রক্তের পরিমাণ তার নিজের এবং ক্রমবর্ধমান শিশুর চাহিদা মেটানোর জন্য বৃদ্ধি করতে হয়। এর মানে আরও আয়রন বা লোহা প্রয়োজন। রোজকার খাদ্যতালিকায় থাকা আয়রনের ভাল উৎসগুলির মধ্যে রয়েছে চর্বিহীন লাল মাংস, সামুদ্রিক খাবার, ডিম, লেবু, গোটা শস্য এবং সবুজ শাকসবজি।

ফোলেট- জন্মগত ত্রুটি প্রতিরোধে সাহায্য করার জন্য গর্ভধারণের ১২ তম সপ্তাহ পর্যন্ত গর্ভধারণের ১ মাস আগে ফলিক অ্যাসিডের পরিপূরক প্রয়োজন।

আয়োডিন- গর্ভবতী মহিলাদের জন্য আয়োডিন সাপ্লিমেন্টস গ্রহণের পরামর্শ দেওয়া হয়। কারণ এই সময়ে শুধুমাত্র খাদ্যের মাধ্যমে উচ্চ আয়োডিনের প্রয়োজনীয়তা পূরণ করা কঠিন হতে পারে। খাদ্যের উৎসের মধ্যে রয়েছে আয়োডিনযুক্ত লবণ, সামুদ্রিক খাবার (পরিমাণ পরিবর্তিত হয়), দুধ এবং রুটি।

ক্যালসিয়াম- যাদের খাদ্যের ঘাটতি রয়েছে সেইসব গর্ভবতী মহিলাদের জন্য ক্যালসিয়াম সাপ্লিমেন্টস প্রয়োজন হতে পারে। যদিও গর্ভাবস্থায় এই মিনারেলের প্রয়োজনীয়তা বৃদ্ধি পায় না। তবে মনে রাখা উচিত, হাড় এবং দাঁত গঠনের জন্য ক্যালসিয়াম প্রয়োজনীয়।

ভিটামিন ডি- গর্ভাবস্থায় ভিটামিন ডি-এর প্রয়োজনীয়তা বৃদ্ধি পায় না। তবে, যেসব নারী শরীরে রোদ লাগানোর সুযোগ পান না, তাদের জন্য ভিটামিন ডি সাপ্লিমেন্টস গ্রহণ আবশ্যক। কড লিভার তেল ছাড়াও কিছু খাবার থেকেই ভিটামিন ডি পাওয়া যায়।

৪) স্তন্যদায়ী মা

আয়োডিন: এন এইচ আর এম সি সুপারিশ করে যে সমস্ত মহিলা যারা বুকের দুধ খাওয়াচ্ছেন তারা প্রতিদিন ১৫০ মাইক্রোগ্রাম আয়োডিন সাপ্লিমেন্ট খেতে পারেন ।

৫) মেনোপজ

ভিটামিন ডি এবং ক্যালসিয়াম: মেনোপজের সময় এবং পরে, অস্টিওপোরোসিস (ভঙ্গুর এবং ভঙ্গুর হাড়) এড়াতে এবং ফ্র্যাকচারের ঝুঁকি কমানোর জন্য ক্যালসিয়াম এবং ভিটামিন ডি প্রয়োজন। হাড়ের জন্য অন্যান্য খনিজ এবং ভিটামিনেরও প্রয়োজন যেগুলি সবজির মধ্যে পাওয়া যায়।

তবে, এই প্রসঙ্গে বলে রাখা দরকার যে,কোনো সাপ্লিমেন্টস গ্রহণ করার আগে অতি অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ নিন। পাশাপাশি, সাপ্লিমেন্টসগুলি গ্রহণের ফলে আপনার কোনো ওষুধ বা স্বাস্থ্যের ক্ষেত্রে সমস্যা হবে কিনা সেই বিষয়েও বিশদে আলোচনা করুন। আপনার যদি কোনো বিশেষ স্বাস্থ্য সমস্যা থাকে সেক্ষেত্রে বিশেষ সচেতনতার প্রয়োজন।

Soumita Chakraborty

Hi, I'm Soumita Chakraborty, a professional content researcher dealing in Healthcare or wellness websites & television channels for the last 6years. The contents written by me are trustworthy, most updated, accurate, informative and backed by cited, reputable sources. Consisting well-performing keywords to improve search engine optimization.

Leave a Comment
Share
Published by

Recent Posts

ব্রঙ্কাইটিস: কারণ, লক্ষণ ও চিকিৎসা

কাকে বলে ব্রঙ্কাইটিস? ফুসফুসের দু’টি ভাগ রয়েছে। একটি অংশে বাতাসের অক্সিজেন রক্তে মেশে। এই অংশটির…

4 months ago

ডায়াবেটিস রোগীকে কখন দিতে হয় ইনসুলিন?

ডায়াবেটিস এমন একটি অসুখ যা শরীরের সব অঙ্গগুলিকে প্রভাবিত করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখতে পারলে…

4 months ago

ইউরিক অ্যাসিড কমানোর উপায়

সাধারণত ইউরিক অ্যাসিড বাড়লেই যে চিকিৎসা করাতে হয় এমন নয়। একমাত্র যখন ইউরিক অ্যাসিড থেকে…

4 months ago

কুকুরে কামড়ালে করণীয় কি

পাড়ার রাস্তা দিয়ে আনমনে হাঁটছিলেন বিধুবাবু। হঠাৎ পাড়ার কুকুর কালুর লেজে দিলেন পা! কালুর কী…

4 months ago

কার্ডিয়াক অ্যারেস্ট হলে কী করণীয়

কার্ডিয়াক অ্যারেস্ট কী? হার্টের চারটি কুঠুরি বা চেম্বার থাকে। ওপরের দু’টি চেম্বার এবং নীচের দু’টি…

4 months ago

ব্রেন স্ট্রোক: এই লক্ষণগুলি থাকলে সতর্ক থাকুন

ব্রেন স্ট্রোক হওয়ার আগে আগে শরীরে কী কী সঙ্কেত আসে? ব্রেন স্ট্রোক কিন্তু একটা ভয়াবহ…

4 months ago