ক্যান্সারের লক্ষণ

আজ থেকে বেশ কিছু বছর আগে মনে করা হতো, ক্যান্সার আসলে দুরারোগ্য ব্যাধি। একবার ক্যান্সার হয়ে গেলে তার কোনও চিকিৎসা নেই। বর্তমানে এই ধারণা অতীত। আমরা প্রযুক্তিগতভাবে অনেক এগিয়ে গিয়েছি। ক্যান্সারের নানা ধরনের চিকিৎসা রয়েছে। তবে একটা বিষয় মনে রাখা দরকার— যত প্রাথমিক পর্যায়ে অসুখ ধরা পড়বে ততই চিকিৎসায় সাফল্য লাভের সম্ভাবনা বাড়ে। এই কারণেই জানা দরকার, শরীরে ক্যান্সার বাসা বাঁধলে তার উপসর্গগুলি সম্পর্কে জানা।

ক্যান্সারের ১৫ টি লক্ষণ

রক্তপাত :- শরীরে কোনও একটা জায়গা থেকে অস্বাভাবিক ধরনের রক্তপাত হলে সাবধান হন। উদাহরণ হিসেবে বলা যায়, কোনও ব্যক্তির পায়খানার সঙ্গে হঠাৎ রক্তপাত হলে সাবধান। এছাড়া মেনোপজের পরে বা মাসিক বন্ধ হওয়ার পরে হঠাৎ ভ্যাজাইনা পথে রক্ত আসলে সাবধান। এই ধরনের রক্তপাত এন্ডোমেট্রিয়াল ক্যান্সার বা সার্ভাইক্যাল ক্যান্সার ইঙ্গিত করে। একইরকমভাবে প্রস্রাবের সঙ্গে রক্তপাত, যৌন সম্পর্ক স্থাপনের পর রক্তপাতও ক্যান্সারের মতো অসুখের দিকে নির্দেশ করে। বমির সঙ্গে রক্তপাত হলেও সতর্ক হন।

ডিসচার্জ :- কোনও কোনও সংক্রমণ থেকে পুঁজের মতো ডিসচার্জ হয়। তবে কোনও আলাদা কারণ ছাড়াই শরীরের কোনও অংশ থেকে ডিসচার্জ হলে সাবধান। কোনও মহিলার ভ্যাজাইনা পথে অস্বাভাবিক ডিসচার্জ সার্ভাইক্যাল ক্যান্সারের দিকে নির্দেশ করে। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন। অন্যদিকে ব্রেস্ট ক্যান্সারের ক্ষেত্রে নিপল থেকে লাল বর্ণের রক্ত মিশ্রিত ডিসচার্জ হলেও সতর্ক হতে হবে। অন্যদিকে কাশির সঙ্গে রক্তমিশ্রিত ডিসচার্জও ক্যান্সারের লক্ষণ হতে পারে।

পায়খানার অভ্যেসের পরিবর্তন :- প্রত্যেকের পায়খানার একটা ধরন থাকে। কেউ একবার করেন, কেউ দুবার। এমন অভ্যেসের পরিবর্তন হলে অর্থাৎ বেশ কয়েকদিন ধরে কনস্টিপেশন শুরু হলে কিংবা পায়খানা করার পরেও পায়খানা পরিষ্কার হচ্ছে না মনে হলে লোয়ায় জিআই ম্যালিগনেন্সির আশঙ্কা থাকে।

আপার জি আই-এর উপসর্গ :- অনেকদিন ধরে গ্যাস, অ্যাসিডের সমস্যা যেমন গলব্লাডারের স্টোনের দিকে ইঙ্গিত করে তেমনই তা স্টমাক ক্যান্সার, গলব্লাডার ক্যান্সারের প্রাথমিক উপসর্গও হতে পারে।

জন্ডিস :- জন্ডিস হতে পারে সংক্রমণের কারণে। আবার অবস্ট্রাকটিভ জন্ডিসও হতে পারে। ক্যান্সার হলে অবস্ট্রাকটিভ জন্ডিস বা সার্জিক্যাল জন্ডিস দেখা দিতে পারে। প্যাংক্রিয়াসের ক্যান্সার, লিভারের ক্যান্সার, গলব্লাডারের ক্যান্সারের উপসর্গ হিসেবেও জন্ডিস দেখা যেতে পারে।

আবার কিছু কিছু ক্যান্সার রয়েছে যেগুলিতে শেষের পর্যায়ে জন্ডিসের উপসর্গ প্রকাশ পায়।

লাম্প এবং লিম্ফ নোডস :– শরীরের লিম্ফ নোডগুলি বা গ্লান্ড ফুলে গেলে অবশ্যই বিষয়টি চিকিৎসকের নজরে আনতে হবে। লাম্প বা ফোলা অংশ ক্যান্সার হতে পারে।

ঘা :- শরীরের কোনও অংশে ঘা তৈরি হলে এবং কোনওভাবেই ওষুধ দ্বারা না সারলে সাবধান হতে হবে। এছাড়া কোনও তিল বা আঁচিলের আকার বাড়লে সতর্ক হন। এই বিষয়গুলি স্কিন ক্যান্সার হওয়ার দিকে ইঙ্গিত দিতে পারে।

কাশি এবং এবং গলার স্বরভঙ্গ :- অনেকদিন ধরে কাশি থাকলে এবং সঙ্গে গলার স্বর ভেঙে যাওয়ার সমস্যা থাকলে পরামর্শ নিন চিকিৎসকের। ইসোফেজিয়াল ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার, ল্যারিঞ্জিয়াল ক্যান্সারে এমন সমস্যা দেখা দিতে পারে।

খাবার গিলতে কষ্ট :- ইসোফেজিয়াল ক্যান্সারে খাবার গিলতে সমস্যা হয়।

লোয়ার ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন :- ৫০-৫৫ বছর বয়সের পরে প্রস্টেট এনলার্জমেন্টের সমস্যা বহু রোগীর ক্ষেত্রেই দেখা যায়। বারবার প্রস্রাবের বেগ আসে, একেবারে সম্পূর্ণ প্রস্রাব না হওয়ার মতো অনুভূতি। রাতে বারবার ঘুম ভেঙে যায়। এই সমস্যা কিন্তু প্রস্টেটে ক্যান্সারের জন্যও হতে পারে।

রাতে ঘাম, জ্বর :– রাতে বিছানায় শুয়ে থাকার সময় জ্বর ও ঘাম হলে সতর্ক হন। সাধারণত লিম্ফোমা ক্যান্সারে এমন সমস্যা হতে দেখা যায়।

ক্লান্তি ও খাবার খাওয়ার ইচ্ছে হ্রাস :- কয়েকদিন ধরে অল্প পরিশ্রমেই হাঁপিয়ে গেলে, দুর্বল বোধ হলে সতর্ক হন। সাধারণ সুগার এবং অন্যান্য পরীক্ষায় কোনও সমস্যা ধরা না পড়লে ম্যালিগনেন্সির কথাও ভাবতে হবে। এছাড়া খাবার খাওয়ার ইচ্ছে কমে গেলেও সতর্ক হতে হবে।

দ্রুত ওজন হ্রাস :– হঠাৎ করে দ্রুত এবং কোনও কারণ ছাড়াই ওজন কমতে থাকলে সতর্ক হন।

হাড়ে ব্যথা :– কোমরে একটানা ব্যথার পিছনে বয়সজনিত কারণ দায়ী থাকতে পারে তেমনই ক্যান্সারের কারণেও এমন ব্যথা হতে পারে। এছাড়া ব্রেস্ট ক্যান্সার হাড়েও ছড়ায়। তাই হাড়ে ব্যথা হলে সাবধান হন।

পারিবারিক ইতিহাস :– ব্রেস্ট ক্যান্সার, ওভারিয়ান ক্যান্সার, কোলন ক্যান্সার, এন্ডোমেট্রিয়াল ক্যান্সারের মতো কিছু ক্যান্সারের পিছনে বংশগতি একটা বড় কারণ। তাই রক্তের সম্পর্কের আত্মীয়ের মধ্যে এমন ক্যান্সার থাকলে সতর্ক হন। এছাড়া পরিবারের অল্প বয়সি সদস্যের ক্যান্সার হলে সতর্ক হতে হবে ওই পরিবারের সুস্থ সদস্যকেও। সেক্ষেত্রে নিয়মিত সময়ের অন্তরে স্ক্রিনিং করানো প্রয়োজন।

Dr. Supratim Bhattacharyya

Dr. Supratim Bhattacharyya is one of the best Robotic Cancer Surgeon in Kolkata. He has completed MBBS, MS, MCh (Surgical Oncology), Fellowship in Minimally Invasive GI Surgical Oncology and Robotic Surgery, Fellowship in Minimally Invasive Surgery and has experience of more than 9 Years in Robotic & Laparoscopic Cancer surgery.

Leave a Comment
Share

Recent Posts

ব্রঙ্কাইটিস: কারণ, লক্ষণ ও চিকিৎসা

কাকে বলে ব্রঙ্কাইটিস? ফুসফুসের দু’টি ভাগ রয়েছে। একটি অংশে বাতাসের অক্সিজেন রক্তে মেশে। এই অংশটির…

5 months ago

ডায়াবেটিস রোগীকে কখন দিতে হয় ইনসুলিন?

ডায়াবেটিস এমন একটি অসুখ যা শরীরের সব অঙ্গগুলিকে প্রভাবিত করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখতে পারলে…

5 months ago

ইউরিক অ্যাসিড কমানোর উপায়

সাধারণত ইউরিক অ্যাসিড বাড়লেই যে চিকিৎসা করাতে হয় এমন নয়। একমাত্র যখন ইউরিক অ্যাসিড থেকে…

5 months ago

কুকুরে কামড়ালে করণীয় কি

পাড়ার রাস্তা দিয়ে আনমনে হাঁটছিলেন বিধুবাবু। হঠাৎ পাড়ার কুকুর কালুর লেজে দিলেন পা! কালুর কী…

5 months ago

কার্ডিয়াক অ্যারেস্ট হলে কী করণীয়

কার্ডিয়াক অ্যারেস্ট কী? হার্টের চারটি কুঠুরি বা চেম্বার থাকে। ওপরের দু’টি চেম্বার এবং নীচের দু’টি…

5 months ago

ব্রেন স্ট্রোক: এই লক্ষণগুলি থাকলে সতর্ক থাকুন

ব্রেন স্ট্রোক হওয়ার আগে আগে শরীরে কী কী সঙ্কেত আসে? ব্রেন স্ট্রোক কিন্তু একটা ভয়াবহ…

5 months ago