শীতকালে ত্বক ভালো রাখার উপায়
Categories: ত্বক

প্রকৃতির উষ্ণতা যত কমছে, আমাদের ত্বক হারাচ্ছে তার আর্দ্রতা। ত্বকের নিজস্ব তৈলাক্ততা কমছে এবং তার ফলে ত্বক হয়ে পরছে রুক্ষ। শীতকালে ত্বক ভালো রাখার উপায় শুধু কৃত্রিম নয়, মরসুমি কিছু শাক সবজির মাধ্যমেই ত্বককে রাখা যায় স্বাস্থ্যোজ্জ্বল।

যাদের ত্বক স্বাভাবিক ভাবেই শুষ্ক প্রকৃতির তাদের কপালে ভাঁজ পড়ছে, যে কিভাবে তাঁরা প্রবল শীতের দিনে তাঁদের ত্বককে রুক্ষতা ও ফেটে যাওয়ার হাত থেকে রক্ষা করবেন। দেখে নিন তবে শীতে কিভাবে যত্ন নেবেন আপনার ত্বকের।

শীতকালে ত্বক ভালো রাখার উপায় – ৬টি মরসুমি খাদ্য

অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ ফল ও সবজি যদি প্রচুর পরিমানে খাওয়া যায় এবং হার্টকে ভালো রাখে এমন ফ্যাট, অর্থাৎ যা সামুদ্রিক মাছ, নানারকম বীজ ও বাদাম থেকে পাওয়া যায়; তা যদি খাদ্যতালিকায় রাখা যায়, তবে আপনার ত্বক হয়ে উঠবে আর্দ্র, নরম এবং স্বাস্থ্যোজ্জ্বল।

) গাজর

গাজরে প্রচুর পরিমানে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা আমাদের শরীরে কোলাজেন নামক প্রোটিনের উৎপাদনে সাহায্য করে, যা আমাদের ত্বকের তারুণ্য ধরে রাখার জন্য বিশেষ ভাবে প্রয়োজনীয়।

গাজর

শুধু তাই নয়, গাজরে আছে প্রচুর পরিমানে ভিটামিন A, যা আমাদের শরীরের ফ্রি র‍্যাডিক্যালসকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এবং এর ফলে ত্বকে বয়সজনিত ছাপ ও ত্বকের কুঁচকে যাওয়া (রিঙ্কল ও ফাইন লাইন) থেকে ত্বককে রক্ষা করে।

) বীটরুট

প্রতিদিন এক গ্লাস করে বীটরুটের রস রক্তকে পরিশুদ্ধ রাখতে সাহায্য করে এবং বিষাক্ত পদার্থ (টক্সিন) কে শরীর থেকে বের করে দিতে সহায়তা করে। একই সাথে ত্বকের ওপরের মৃত কোশের দ্রুত অপসারনে সাহায্য করে বীটরুটের রস, ফলে ত্বক হয়ে ওঠে নরম ও স্বাস্থ্যোজ্জ্বল।

) সবুজ শাক সবজি

সবুজ পাতা যুক্ত শাক সবজি, যেমন— পালং শাক, সর্ষে শাক, পাতা কপি ইত্যাদিতে প্রচুর পরিমানে ভিটামিন K থাকে, যা ত্বকের আর্দ্রতা বজায় রাখায় বিশেষ ভূমিকা পালন করে। এছাড়া সবুজ পাতা যুক্ত শাক সবজিতে থাকে অ্যান্টিইনফ্লামেটরি উপাদান থাকে এবং থাকে উচ্চ মাত্রায় সালফার, যা, ত্বকের লাল ভাব, ফেটে যাওয়া এবং আঁশের মতো শুষ্ক ত্বক ওঠা কে প্রতিরোধ করে।

) বেরিস

বেরি জাতীয় ফলে আছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ফ্রি র‍্যাডিকেল কে প্রতিহত করে আমাদের ত্বককে বয়সের ছাপ, রিঙ্কল ও ফাইন লাইন থেকে রক্ষা করে।

) ব্রকলি

ব্রকলি তে অধিক পরিমাণে ভিটামিন, মিনারেলস এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ত্বক স্বাস্থ্যোজ্জ্বল রাখতে সাহায্য করে। ব্রকলি কে ভাপা, সিদ্ধ বা হাল্কা ভেজে সালাডের সাথে সহজেই খাওয়া যায়।

৬) বাতাবি লেবু ( গ্রেপ ফ্রুট )

বাতাবি লেবু

গ্রেপ ফ্রুট বা বাতাবি লেবু কে “স্বর্গের ফল” বলা হয়। বাতাবি লেবু তে অধিক পরিমাণে ভিটামিন C, ভিটামিন A, মিনারেলস এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, ফলে এই ফল খাদ্যতালিকায় রাখলে তা ত্বককে নরম এবং তারুণ্যে ভরপুর রাখে।

শীতে উজ্জ্বল ত্বকের জন্য কিছু বিশেষ খাদ্য ও পানীয়

  • আমন্ড (কাঠবাদাম)
  • পালং শাক
  • ডার্ক চকোলেট
  • গ্রিন টী
  • অ্যাভোকাডো

Recent Posts

আমাদের সাম্প্রতিক পোষ্ট গুলি দেখতে ক্লিক করুন

Cancer (ক্যান্সার)

ক্যান্সারের লক্ষণ ও তার চিকিৎসা

এন্ডোমেট্রিয়াল ক্যান্সার বা জরায়ুর ক্যান্সার- লক্ষণ ও চিকিৎসা

সমগ্র বিশ্বে, মহিলাদের মধ্যে যত রকম ক্যান্সার হয় তাদের মধ্যে এন্ডোমেট্রিয়াল ক্যান্সার বা জরায়ুর ক্যান্সার চতুর্থ । যদিও ভারতীয় মহিলাদের মধ্যে এই …

থাইরয়েড ক্যান্সার এর লক্ষণ

 থাইরয়েড গলার গোড়ায়  একটি ছোট, প্রজাপতি আকৃতির গ্রন্থি  যেখান থেকে  ট্রাইওডোথাইরোনিন (T3) এবং থাইরক্সিন (T4) হরমোন ক্ষরিত হয় এবং শরীরের বিভিন্ন বিপাকীয় …