Search
Close this search box.

বাড়িতেই দাঁতের চিকিৎসা পাবেন বয়স্ক ও শারীরিকভাবে অক্ষম নাগরিক

শক্ত খাবার চিবিয়ে খেতে হলে অস্ত্র একটাই— দাঁত। এমনকী উত্তমকুমার বা মাধুরী দীক্ষিতের মতো ভুবন ভোলানো হাসি উপহার দিতে হলেও ঝলমলে দাঁত থাকা বাঞ্ছনীয়। সমস্যা হল দাঁত থাকতে কেউ দাঁতের মর্ম বোঝে না। এই কারণে কম বয়সে দাঁতের প্রতি আমরা চরম অবহেলা করি। এর ফল বুঝতে হয় বয়সকালে। অকালে দাঁত পড়ে যাওয়া থেকে শুরু করে দাঁতে ব্যথা, নানা ধরনের অসুখে ভুগতে হয়। এছাড়া থাকে দাঁত বাঁধানোরও পালা। অথচ বয়সের কারণে শরীরও হয়ে পড়ে দুর্বল। ফলে চট করে বাড়ি থেকে বেরিয়ে চিকিৎসা করানোর উপায় থাকে না। তাই বলে কি চিকিৎসা থমকে যাবে? এই কথা চিন্তা করে সমস্যা নিরসনের উপায়ও করে ফেলেছে নতুন একটি দাঁতের চিকিৎসার ক্লিনিক। ক্লিনিকের নাম ‘হোয়াইট জোন ডেন্টাল ক্লিনিক’।

সম্প্রতি দক্ষিণ কলকাতায় সংশ্লিষ্ট ক্লিনিকের উদ্বোধনে উপস্থিত ছিলেন বিশিষ্ট দন্তরোগ বিশেষজ্ঞ প্রফেসর ভাস্কর রাও, পশ্চিমবঙ্গ ডেন্টাল কাউন্সিলের প্রেসিডেন্ট ডাঃ রাজু বিশ্বাস, অভিনেত্রী অরুণিমা ঘোষ, চাওম্যানের কর্ণধার ও সঙ্গীতজ্ঞ শ্রী দেবাদিত্য চৌধুরী তৎসহ হোয়াইট জোন ডেন্টাল ক্লিনিকের প্রতিষ্ঠাতা ডাঃ বিশ্বজিৎ পাণ্ডা, ডাঃ কৃষ্ণকলি চট্টোপাধ্যায় সহ বহু বিশিষ্ট মানুষ।

ক্লিনিকের তরফে এক অভিনব চিকিৎসা পরিষেবার কথা ঘোষণা করা হয়েছে। ডাঃ বিশ্বজিৎ পাণ্ডা ও ডাঃ কৃষ্ণকলি চট্টোপাধ্যায় জানিয়েছেন ক্লিনিকের তরফে প্রবীণ এবং শারীরিকভাবে অক্ষম নাগরিককে দেওয়া হবে বিশেষ পরিষেবা। কোনও বয়স্ক বা শারীরিকভাবে প্রতিবন্ধকতার শিকার ব্যক্তি ক্লিনিকে ফোন করে তাঁর দাঁতের সমস্যার কথা বললে ওই নাগরিকের বাড়ি পৌঁছে পরিষেবা প্রদান করা হবে। ‘প্রণাম’ শীর্ষক ওই পরিষেবার জন্য একটা হেল্পলাইন চালু করেছেন তাঁরা। ২৪ ঘণ্টা খোলা থাকবে ওই ফোন। ওই নম্বরে যোগাযোগ করে এই চিকিৎসার সুযোগ পেতে পারেন দক্ষিণ কলকাতার যে কোনও বয়স্ক নাগরিক। এছাড়াও, ওইদিন শুরু করা হয় ‘হ্যালো ডেন্টাল ক্লিনিক’ পরিষেবা। এই পরিষেবার অধীনে প্রত্যেকেই নিখরচায় টেলিফোনেই দাঁতের সমস্যা সমাধানের পরামর্শ পাবেন। এই দুই ধরনের চিকিৎসা পরিষেবার জন্যই ফোন করতে হবে  ৮৬৯৭৭ ২৪২২১ নম্বরে। কী কী সমস্যা হচ্ছে তা ফোনে জানাতে হবে। রোগীর সমস্যার কথা শুনে হোয়াইট জোন ডেণ্টাল ক্লিনিকের কর্ণধার সহ অন্যান্য ডেন্টিস্ট প্রয়োজনে ভিডিওকলের মাধ্যমে দাঁতের রোগের সমাধানের উপায় জানাবেন সম্পূর্ণ নিখরচায়। আর, বয়স্ক মানুষদের ক্ষেত্রে  যথোপযুক্ত চিকিৎসা প্রদানের জন্যে বাড়িতে পৌঁছে যাবেন হোয়াইট জোন ডেণ্টাল ক্লিনিকের অভিজ্ঞ ডেন্টিস্ট টিম।

সাবস্ক্রাইব করুন

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন খবর, তথ্য এবং চিকিৎসকের মতামত আপনার মেইল বক্সে পেতে সাবস্ক্রাইব করুন.

Table of Contents

আমাদের সাম্প্রতিক পোষ্ট গুলি দেখতে ক্লিক করুন

আমাদের বিশিষ্ট লেখক এবং চিকিৎসক