অসুখ নিয়ে সচেতনতা সৃষ্টিতে নেফ্রোকেয়ার ইন্ডিয়ার অভিনব ওয়াকাথন বিধান নগরে 1

কলকাতা, ১৮ ডিসেম্বর : কিডনির অসুখ সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে নেফ্রোকেয়ার ইন্ডিয়ার উদ্যোগে সম্প্রতি সল্টলেকে “কিডনির জন্য হাঁটুন” শ্লোগান নিয়ে একটি ওয়াকাথন অনুষ্ঠিত হয়ে গেল যার নেতৃত্ব দেন সংস্থার প্রতিষ্ঠাতা-অধিকর্তা ও কিডনির ব্যাধি বিশেষজ্ঞ চিকিৎসক প্রতিম সেনগুপ্ত। অন্তত দুশো জনের অংশগ্রহণে এই পদযাত্রা সুসম্পন্ন হয়। সেলিব্রিটিরাও পা মেলান। ‘নেফ্রোকেয়ার ইন্ডিয়া‘র এক বছর পূর্তি উপলক্ষ্যে ১৫ ডিসেম্বর এই পদযাত্রা আয়োজিত হয়েছিল। নিয়মিত হাঁটার মতো স্বাস্থ্যকর অভ্যাস সম্পর্কে জনচেতনা জাগিয়ে তোলাও ওয়াকাথনের অন্যতম উদ্দেশ্য বলে ডা. প্রতিম সেনগুপ্ত জানালেন।

Pratim Sengupta


পদযাত্রার শেষে একটি অনুষ্ঠানে ডা. সেনগুপ্ত আরো জানান যে ভারতেই পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশী কিডনি রোগী আছেন। আমাদের দেশে প্রতি এগারো জনের মধ্যে এক জনের কিডনি অকেজো হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। অন্য দিকে কিডনি রোগীর সংখ্যা এত বেশী হওয়া সত্বেও দেশের মানুষ এখনো বিষয়টি সম্পর্কে খুব একটা সচেতন হয়ে ওঠেননি।
আরো দুশ্চিন্তার ব্যাপার হল, মানবদেহে কিডনির অসুখ নিঃসাড়ে বাসা বাঁধে। যত দিনে লক্ষণ টের পাওয়া যায় তত দিনে হয়তো কিডনির সত্তর থেকে আশি শতাংশ ক্ষতি হয়ে গিয়েছে। এই ধরণের বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানাবার পর ডা. সেনগুপ্ত কিডনির অসুখ থেকে সুরক্ষিত থাকার পদ্ধতি সম্পর্কেও বিশেষ বক্তব্য রাখেন।

Recent Posts

আমাদের সাম্প্রতিক পোষ্ট গুলি দেখতে ক্লিক করুন

Cancer (ক্যান্সার)

ক্যান্সারের লক্ষণ ও তার চিকিৎসা